মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

হাজী মোঃ আবুল ফজল উচ্চ বিদ্যালয়

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

    হাজী মোঃ আবুল ফজল উচ্চ বিদ্যালয় কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলায় ২নং সহশ্রাম-ধুলদিয়া ইউনিয়নের ০৭ নং ওয়ার্ডের পারদিয়াকুল গ্রামে অবস্থিত । বিদ্যালয়টি কিশোরগ্জ জেলা থেকে ১৮ কিলোমিটার  এবং কটিয়াদী উপজেলা খেকে ২৫ কিলোমিটার দূরে অবিস্থিত। নিকলী-কিশোরগঞ্জ রোড থেকে প্রায় ২০০ গজ দূরে অবস্থিত । করগাঁও পার্শ্ববর্তী  ইউনিয়ন। বিদ্যালয়ের পাশ দিয়ে সুতী নদী প্রবাহিত। বিদ্যালয়টি হাওরের পারে  এক সুন্দর মনোরম পরিবেশে অবস্থিত। বিদ্যালয়টি ``U’’আকৃতির এবং উত্তরমুখী । বিদ্যালয়ের পশ্চিম পার্শ্বে তিন কক্ষ বিশিষ্ট টিনশেড বিল্ডিং। তিনটি কক্ষের মধ্যে সর্ব উত্তরের কক্ষটি প্রধান শিক্ষকের কার্যালয়, মাঝখানের কক্ষটি ছাত্রী মিলনায়তন। দক্ষিন প্রান্তে লম্বা টিনের কক্ষ। এতে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শ্রেণিকক্ষ হিসেবে ব্যবহার করা হয়। দক্ষিন-পূর্ব প্রান্তে ছেলেদের একটি এবং উত্তর-পশ্চিম প্রান্তে ছাত্রী ও শিক্ষকদের একটি শৌচাগার রয়েছে। লম্বা কক্ষের কাছাকাছি দক্ষিন-পূর্ব প্রান্তে একটি অসম্পূর্ণ বিল্ডিং রয়েছে। ইহার উত্তরে দুচালা একটি টিনের ঘর রয়েছে। যা বিদ্যালয়ের স্টোররোম হিসেবে ব্যবহৃত হয়। সর্ব উত্তরে তিন কক্ষ বিশিষ্ট একটি বিল্ডিং রয়েছে যা ৮ম, ৯ম ও ১০ম শ্রেণির শ্রেনিকক্ষ হিসেবে ব্যবহার করা হয়। বিদ্যালয়ের সম্মুখ প্রান্তে একটি খেলার মাঠ রয়েছে । বিদ্যালয়ে ২টি নলকূপ, ২টি ষ্টিলের আলমিরা এবং ৪টি কাঠের আলমিরা আছে।

০১-০১-১৯৯২ ইং

বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা হাজী মোঃ আবুল ফজল সাহেব একজন বিদ্যানুরাগী ব্যক্তি, যিনি পারদিয়াকুল গ্রামে এক মুসলিম সম্ভ্রান্ত  পরিবারে জন্ম গ্রহন করেন। তিনি পেশায় একজন আয়কর উপদেষ্টা। স্বীয় কর্মগুনে তিনি বিখ্যাত দানশীল বলে এলাকায় পরিচিত। কটিয়াদী উপজেলায় সামগ্রীক উন্নয়নে তাঁর অবদান অনস্বীকার্য। সমাজ সেবক হয়ে এলাকার মানুষের মনিকোঠায় স্থান করে নেওয়ায় এক উজ্জ্বল মানষিকতা থেকে তিনি তাঁর নিরবছিন্ন একক প্রচেষ্ঠায় এই বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। বিদ্যালয়ের মোট জমির পরিমান ১.৫০ একর। নিম্ন মাধ্যমিক হিসেবে বিদ্যালয়ের ১ম স্বীকৃতির তারিখ ০১-০১-১৯৯২ ইং। ৯ম শ্রেণি খোলার অনুমোদনের তারিখ ০১-০১-১৯৯৩ ইং মাধ্যমিক বিদ্যালয় হিসেবে ১ম স্বীকৃতির তারিখ ০১-০১-১৯৯৪ ইং , নিম্ন মাধ্যমিক হিসেবে ১ম এমপিও ভূক্তির তারিখ ০১-০১-১৯৯৪ ইং এবং মাধ্যমিক বিদ্যালয় হিসেবে এমপিও ভূক্তির তারিখ ০১-০১-১৯৯৬  ইং ।

ছবি নাম মোবাইল ইমেইল
নাসরিন নাহার ০১৭৩২-৭৯৯০৯৪ nasreennahar@yahoo.com

ছবি নাম মোবাইল ইমেইল

শ্রেণি

ছাত্র

ছাত্রী

মোট

৬ষ্ঠ দোয়েল

৪০

৮২

১২২

৬ষ্ঠ ডাহুক

৪২

৮০

১২২

৬ষ্ঠ শালিক

৫১

৭৩

১২৪

৭ম কোকিল

১৯

৪৩

৬২

৭ম টিয়ে

২৫

৪০

৬৫

৮ম

৫৪

৪৮

১০২

৯ম

৫৫

৪৪

৯৯

১০ম

৩৩

৫১

৮৪

৯৮%

এডহক কমিটি গঠন প্রক্রিয়াধীন। 

পরীক্ষার সন

পরীক্ষার নাম

পরীক্ষার্থীর সংখ্যা

পাশ

পাশের হার

২০১০

জে এস সি

১১৯

৭৯

৬৬.৩৯%

২০১১

জে এস সি

১৩২

১১৬

৮৭.৮৮%

২০১২

জে এস সি

১০১

৮৭

৮৬.১৩%

পরীক্ষার সন

পরীক্ষার নাম

পরীক্ষার্থীর সংখ্যা

পাশ

পাশের হার

২০১০

জে এস সি

১১৯

৭৯

৬৬.৩৯%

২০১১

জে এস সি

১৩২

১১৬

৮৭.৮৮%

২০১২

জে এস সি

১০১

৮৭

৮৬.১৩%

 

পরীক্ষার সন

পরীক্ষার নাম

পাশের হার

২০০৮

এসএসসি

৮২.৬১%

২০০৯

এসএসসি

৫৪.৩৪%

২০১০

এসএসসি

৬৮.৬৫%

২০১১

এসএসসি

৯২.০৪%

২০১২

এসএসসি

৯৬.৩৪%

 

৮ম শ্রেণি

সন

সংখ্যায় (জন)

ক্যাটাগরি

মন্তব্য

২০০০

০১

মেধা বৃত্তি

 

২০০৪

০১

মেধা বৃত্তি

 

২০০৮

০২

সাধারণ বৃত্তি

 

২০০৯

০২

সাধারণ বৃত্তি

 

২০১০

০২

সাধারণ বৃত্তি

 

২০১১

০১

সাধারণ বৃত্তি

 

বিদ্যালয়টি প্রতিষ্ঠাকালীন সময় থেকে  দক্ষ প্রধান শিক্ষকের নেতৃত্বে অত্যন্ত সুনামের সাথে পরিচালিত হয়ে আসছে। তার স্বীকৃতিস্বরূপ প্রধান শিক্ষক মহোদয়  ২০০০ সালে জেলায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান এবং ২০০১ সালে বিদ্যালয়টি জেলায় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গৌরব  অজন করে। পাবলিক পরীক্ষায় জিপিএ ৫.০০ পেয়ে থাকেন। বিভিন্ন পর্যায়ে মেধা বৃত্তিসহ উপজেলা ও জেলা পর্যায়ে কৃতিত্ত অর্জন করে আসছে। দেশের বৃহত্তর বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালসহ অন্যন্য বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষদে ছাত্র-ছাত্রী অধ্যয়নরত। এছাড়াও দেশে বিদেশে চাকুরীতে যথেষ্ট ভূমিকা রাখা অব্যাহত রয়েছে। শিক্ষার পাশাপাশি বিদ্যালয়টি ক্রিড়া ও সাংস্কৃতিক অঙ্গনেও উপজেলা ও জেলা পর্যায়ে কৃতিত্বের স্বাক্ষর রেখে আসছে। বিদ্যালয়খানা কয়েকবার টীমগেমে উপজেলায় চ্যাম্পিয়ান ও জেলায় রানার আপ হয়েছে।

বিদ্যালয়টিকে কলেজ পর্যায়ে রূপান্তরিত করার পরিকল্পনা রয়েছে। এই বিদ্যালয়টিকে একটি আদশ ও মডেল স্কুল হিসেবে গঠন করার পরিকল্পনা রয়েছে। বিদ্যালয়ের শিক্ষার্থীরা  যেন বাংলাদেশের সু-নাগরিক হিসেবে দেশের বিভিণ্ন কমকার্ন্ডে অংশ গ্রহন করে দেশকে একটি সমৃদ্ধশালী ও উন্নত রাষ্ট্রে পরিনত করতে পারে সে ব্যপারে প্রয়োজনীয় ও বাস্তব সম্মত পদক্ষেপ  ‍হাতে নেওয়া হয়েছে এবং আরও নেওয়া হবে।

প্রধান শিক্ষক

হাজী মোঃ আবুল ফজল উচ্চ বিদ্যালয়

পোঃ পারদিয়াকুল, উপজেলা- কটিয়াদী, জেলা-কিশোরগঞ্জ।

বিদ্যালয় কোড‍ঃ ৮০১৬, থানা কোড: ৩০৪, জেলা কোড : ৩৭

ব্যানবেইস আইডিঃ ৩৯০৭১১১৩০১, EIIN : 110405

E-mail : hajiabulfazalhighschool@yahoo.com

 

 

01727-736665(H.M),01732-799094 (A.H.M).